মহাকাশ থেকে পৃথিবীতে ফিরছেন মুসলিম নভোচারী

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দীর্ঘ ১৮৪ দিন অতিবাহিত করার পর পৃথিবীর বুকে ফিরে আসছেন মুসলিম নভোচারী  সুলতান আল নিয়াদি।

 

সংযুক্ত আরব আমিরাতের এ নাগরিক রোববার (৩ সেপ্টেম্বর) মহাকাশ স্টেশন ছাড়েন বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম আল আরাবিয়া।

সুলতান আল নিয়াদি ও আরও তিন নভোচারী মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্সের ড্রাগন ক্যাপসুলে করে পৃথিবীর দিকে রওনা দিয়েছেন।

গত ৩ মে ৬ মাসের জন্য মহাকাশের যান আল নিয়াদি। তিনি প্রথম আরব হিসেবে মহাকাশে স্পেসওয়াক করেছিলেন। এরমাধ্যমে নতুন ইতিহাস গড়েছিলেন তিনি। এছাড়া মুসলিম নভোচারীদের মধ্যে দীর্ঘ সময় মহাকাশে থাকার রেকর্ডও গড়েছেন তিনি।

মহাকাশ স্টেশনে দীর্ঘ ৬ মাস অবস্থান করায় সেখানে থাকা অন্য নভোচারীদের সঙ্গে তার ভালো ও সুসম্পর্ক তৈরি হয়। স্টেশন ছাড়ার আগে তাদের কাছ থেকে বিদায় নিয়ে আসেন তিনি।

এদিকে আল নিয়াদির পৃথিবীর বুকে ফিরে আসার বিষয়টি পরিচালনা করছে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় মহাকাশ সংস্থা নাসা। সংস্থাটির টেক্সাসের হোস্টন কেন্দ্র থেকে সবকিছু নিয়ন্ত্রণ করা হচ্ছে।

মহাকাশ স্টেশন থেকে বের হওয়ার আগে আল নিয়াদিকে স্পেসএক্সের একটি স্যুট পরতে দেখা যায়।

স্পেসএক্সের ড্রাগন ক্যাপসুলটিতে করে আল নিয়াদির পৃথিবীতে ফিরতে সময় লাগবে ১৭ ঘণ্টা। তার সঙ্গে এই একই ক্যাপসুলে রয়েছেন নাসার নভোচারী স্পেফেন বাওয়েন, উডি হোবার্গ এবং রাশিয়ান নভোচারী আন্দ্রে ফেদেয়েভ। সোমবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলের কাছাকাছি তাদের বহনকারী ক্যাপসুলটি অবতরণ করবে।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যগত পরীক্ষা-নিরীক্ষা শেষে তিনি আরব আমিরাতে ফিরে আসবেন। সেখানে তাকে রাজকীয় সংবর্ধনা দেওয়া হবে।

আল নিয়াদির ফিরে আসার বিষয়টি নিয়ে আরব আমিরাতে এখন উৎসব চলছে। দেশটির অসংখ্য ইলেকট্রনিক বিলবোর্ডে তাকে শুভকামনা জানানো বার্তা শোভা পাচ্ছে।

মহাকাশে থাকাকালীন আল নিয়াদি পবিত্র নগরী মক্কা-মদিনার ছবি তুলে পাঠিয়েছিলেন। এছাড়া তিনি প্রায় সময়ই বিভিন্ন দেশের ছবি তুলে পাঠাতেন।

আপনি আরও পড়তে পারেন